মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

নিউইয়র্কে ফরিদা পারভীন: লালন উৎসব রোববার

নিউইয়র্কে ফরিদা পারভীন: লালন উৎসব রোববার

স্বদেশ রিপোর্ট: নিউইয়র্কে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে লালন উৎসব। ৩০ অক্টোবর রোববার জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন লোক সংগীত ও লালন গানের কিংবদন্তী শিল্পী ফরিদা পারভীন। বিশেষ উপস্থিতি বরেণ্য বংশীবাদ গাজী আবদুল হাকিম।
লালন উৎসবে যোগ দিতে বাংলাদেশ সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউইয়র্কে রওয়ানা হয়েছেন ফরিদা পারভীন। আজ শুক্রবার সকালে জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরের পৌঁছবেন লালন সম্রাজ্ঞী। সঙ্গে থাকবেন বংশীবাদক গাজী আবদুল হাকিম ও তরুণ বংশীবাদক মো. মনিরুজ্জামান।
রোববার দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। উৎসবে বিভিন্ন পর্বে থাকবে সংগীত, গীতি-নৃত্য আলেখ্য, ভিজ্যুয়াল থিয়েটার, তথ্যচিত্র, চিত্রকর্ম প্রদর্শনী, সেমিনার এবং সবশেষ ফরিদা পারভীনের সংগীত সন্ধ্যা।
উৎসবের আয়োজক লালন পরিষদ ইউএস-এর আহŸায়ক মো. আবদুল হামিদ জানান, নিউইয়র্কে স্মরণকালের সর্ববৃহৎ একটি উৎসব আয়োজনের সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। কুষ্টিয়ার ছিউরিয়ার আখড়া বাড়িতে নির্মিত একতারার আদলে নিউইয়র্কের নন্দন কানন হিসেবে পরিচিত প্রকৃতি ঘেরা জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারের প্রাঙ্গণে স্থাপন করা হবে একটি ভাস্কর্য। যেটি নির্মাণ করছেন শিল্পী জাহেদ শরীফ। তিনি জানান, উৎসবে অংশ নিতে লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন ইতোমধ্যে নিউইয়র্কের উদ্দেশে রওয়ানা হয়েছেন।
উৎসব সমন্বয়কদের অন্যতম গোপাল সান্যাল জানান, ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সুমন মুখোপাধ্যায় নির্দেশিত ও সুদীপ্ত চ্যাটার্জী অভিনীত ভিজ্যুয়াল থিয়েটার ‘মান অব দ্য হার্ট’-এর প্রদর্শনী হবে। এতে উপস্থিত থাকবেন নাট্যজন রেখা আহমেদ, রোকেয়া রফিক বেবী, লুতফুন নাহার লতা, শিরীন বকুল, গোলাম সারোয়ার হারুন ও গার্গী মুখার্জী। বাংলাদেশি আমেরিকান আর্টিস্ট ফোরামের সহযোগিতায় লালনের ওপর একটি বিশেষ চিত্রকর্ম প্রদর্শনী ‘অচিন পাখির খোঁজে’র উদ্বোধন করবেন বরেণ্য সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, বিশেষ অতিথি থাকবেন সাংবাদিক মনজুর আহমদ, মুহম্মদ ফজলুর রহমান ও কৌশিক আহমেদ।
আয়োজকরা আরও জানান, উৎসবে সাংবাদিক, কলামিস্ট ও গবেষক হাসান ফেরদৌসের সঞ্চালনায় একটি সেমিনার হবে। নতুন প্রজন্মের অংশগ্রহণে হবে অপর একটি সেমিনার। যেখানে আলোচক থাকবেন নতুন প্রজন্মের জারিন মাইশা, আলভান চৌধুরী, সাগ্নিক মজুমদার, সামিয়া ইসলাম ও জনম সাহা। সঞ্চালনা করবেন শায়ান শারমিন।
অনুষ্ঠানে ডা. জিয়া উদ্দীন নির্মিত পঁচিশ বছর আগেকার একটি তথ্যচিত্র দেখানো হবে। এছাড়া হাসানুজ্জামান সাকীর পরিকল্পনা এবং শাহ মাহবুবের গ্রন্থনা ও নির্দেশনায় “সাঁই’র বারামখানা” শীর্ষক একটি সংগীত পর্বে অংশ নেবেন শিল্পী মেলাল শাহ, করিম হাওলাদার, চন্দন চৌধুরী, শাহ মাহবুব, আফজাল হোসেন, রবিন খান, রিপন রহমান, চন্দ্রা রায়, কৃষ্ণা তিথি, নিপা জামান, কানিজ দীপ্তি, জারিন মাইশা, আলভান চৌধুরী, সাগ্নিক মজুমদার ও সামিয়া ইসলাম।
বাংলাদেশ পারফরমিং আর্টস-বিপার গীতি আলেখ্য ‘সহজ মানুষ’ এবং ভারতীয় বঙ্গ সম্মেলন ২০২৩-এর আহ্বায়ক পার্থসারথি মুখোপাধ্যায়ের রচনা ও সুর সংযোজনা এবং অনিন্দিতা মুখোপাধ্যায়ের নৃত্য নির্দেশনায় ‘বুকের মাঝে লালন’ মঞ্চস্থ হবে।
বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু, মানবতার পূজারী ও লালন অনুসারী ফাদার মারিনো রিগোন স্মরণে একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নিবেন কণ্ঠযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায়, বেলাল বেগ ও ফাহিম রেজা নূর। সঞ্চালনা করবেন শুভ রায়। অনুষ্ঠানে গান গাইবেন শিল্পী তাজুল ইমাম।
উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নিউইয়র্কের কনসাল জেনারেল ড. মো. মুনিরুল ইসলাম, ড. সিদ্দিকুর রহমান, ডা. সারোয়ারুল হাসান চৌধুরী, এটর্নি মঈন চৌধুরী, মোহাম্মদ এন. মজুমদার, আহমাদ মাযহার, আহকাম উল্লাহ, অ্যানি ফেরদৌস, মিথুন আহমেদ, নূরুল আমিন বাবু, নূরুল আজিম, শাহ জে. চৌধুরী, আহসান হাবীব ও কানাডা থেকে প্রকাশিত দেশে-বিদেশে পত্রিকার সম্পাদক নজরুল মিন্টো।
দিনব্যাপী অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সাদিয়া খন্দকার, শামসুন্নাহার নিম্মি ও স্বাধীন মজুমদার।
প্রসঙ্গত, লালন উৎসবের আহ্বায়ক কুষ্টিয়া লালন একাডেমীর আজীবন সদস্য ও লালন পরিষদ ইউএসএ’র প্রতিষ্ঠাতা মো. আবদুল হামিদ, প্রধান উপদেষ্টা নূরুল আমিন বাবু, টাইটেল স্পন্সর রিয়েল এস্টেট ইনভেস্টর নূরুল আজিম এবং সমন্বয়কারীদের মধ্যে রয়েছেন হাসানুজ্জামান সাকী, গোপাল সান্যাল, স্বীকৃতি বড়ুয়া, দীনেশ চন্দ্র মজুমদার ও সুখেন গমেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877